৬ লাখ ৫০ হাজার রুপি খরচে ভারতে ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ

৬ লাখ ৫০ হাজার রুপি খরচে ভারতে ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ

মাত্র ৬ লাখ ৫০ হাজার রুপি খরচে ভারতে ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ দিচ্ছে কেপিআর ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি সংক্ষেপে কেপিআরআইইটি। 

কেপিআর ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বা কেপিআরআইইটি ভারতের তামিলনাড়ু রাজ্যের কোয়েম্বাটোরে অবস্থিত। এটি আন্না ইউনিভার্সিটির অধিভুক্ত একটি অটোনোমাস ইঞ্জিনিয়ারিং কলেজ। স্কলারশিপ পেলে এই কলেজে ৪ বছরের যে কোনো ইঞ্জিনিয়ারিং কোর্সে পড়ালেখা করতে আনুমানিক ৬ লাখ ৫০ হাজার রুপি খরচ হতে পারে। টিউশন ফি, থাকা, খাওয়া সহ প্রতি বছর পে করতে হবে মাত্র ১ লাখ ৫০ হাজার রুপি। পরীক্ষা ফি এবং অন্যান্য খরচ সহ ৪ বছরে সমুদয় খরচ হতে পারে ৬ লাখ ৫০ হাজার রুপি। 

অল্প খরচে ভারতের সরকারি ইউনিভার্সিটিতে পড়ালেখা করতে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য এটি একটি দারুন সুযোগ। এই কলেজে পড়ালেখা শেষে আন্না ইউনিভার্সিটির সার্টিফিকেট পাওয়া যাবে যা চাকরি এবং পরবর্তী উচ্চশিক্ষার ক্ষেত্রে খুব সহায়ক হবে। উল্লেখ্য, আন্না ইউনিভার্সিটির ওয়ার্ল্ড রেংকিং ৩৮৩। তাহলে দেখে নেওয়া যাক এই কলেজে কোন কোর্স গুলোতে ভর্তির জন্য আবেদন করা যাবে। 

বি. টেক - আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এন্ড ডাটা সাইন্স
বি. টেক - কম্পিউটার সাইন্স এন্ড বিসনেস সিস্টেমস
বি. টেক - ইনফরমেশন টেকনোলজি
বি. টেক - কেমিকাল ইঞ্জিনিয়ারিং
বি. ই - কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং
বি. ই (সিএসই) - আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এন্ড মেশিন লার্নিং
বি. ই - বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং 
বি. ই - সিভিল ইঞ্জিনিয়ারিং 
বি. ই - ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং
বি. ই - ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং
বি. ই - মেকানিকাল ইঞ্জিনিয়ারিং
বি. ই - মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং

আবেদন করার যোগ্যতা
মাধ্যমিক এবং উচ্চ-মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে ৬০% মার্কস থাকলে ভর্তির জন্য আবেদন করা যাবে। বিস্তারিত জানতে ওয়েবসাইট ভিজিট করুন - https://www.kpriet.ac.in/  

কখন ভর্তির জন্য আবেদন করতে হয়
প্রতি বছর জুন অথবা জুলাই মাসে ক্লাস শুরু হয়। ক্লাস শুরু হওয়ার ৬ থেকে ৭ মাস আগে আবেদন করলে যে সাবজেক্টে পড়ালেখা করতে ইচ্ছুক তা পাওয়ার সম্ভাবনা থাকে।

আবেদন করতে যেসব ডকুমেন্টস লাগে  
মাধ্যমিক পরীক্ষার মার্কশিট, উচ্চ-মাধ্যমিক বা সমমানের পরীক্ষার মার্কশিট, পাসপোর্ট, জন্ম সনদ বা জাতিয় পরিচয়পত্র, একটি রঙিন ফটো।  

কিভাবে আবেদন করতে হয় 
ভর্তির আবেদন করার জন্য, কেপিআরআইইটির বাংলাদেশে প্রতিনিধি অফিস রয়েছে। সব তথ্য ভালোভাবে পড়ে এবং জেনে ভর্তির জন্য আবেদন করতে চুড়ান্তভাবে আগ্রহী শিক্ষার্থীগন কেপিআরআইইটির বাংলাদেশ প্রতিনিধি অফিসে যোগাযোগ করে আবেদন করতে পারবে।  

ভর্তির জন্য বাংলাদেশে যোগাযোগের ঠিকানা 

জিইই বাংলাদেশ 
২৩৮/১ আউটার সার্কুলার রোড, মারুফ মার্কেট, ৪র্থ তলা, মৌচাক মার্কেটের মোড়, মালিবাগ, ঢাকা -১২১৭, বাংলাদেশ।

+88 01326239779 (ফারজানা ববি ঊষা)
+88 01721733716 (অমিত কুমার)
+88 01719497530  মোঃ আব্দুল বাসিত

ভিসার জন্য আবেদন 
ভর্তি নিশ্চিত হওয়ার পরে শিক্ষার্থীরা ভিসা আবেদন করার জন্য একটি কনফার্ম এডমিশন লেটার পাবে। এই লেটার হাতে পাওয়ার পরে ভিসার জন্য আবেদন করতে হবে। নানাবিধ কারণে এখন বাংলাদেশ থেকে ভারতের স্টাডি ভিসা পেতে অনেক সময় লাগে। তাই, পর্যপ্ত সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করা উত্তম।  

কেপিআর ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বা কেপিআরআইইটিতে স্টাডি ভিসার জন্য আবেদন করতে নিম্নলিখিত ডকুমেন্টসগুলো দরকার হতে পারে - 

সাদা ব্যাকগ্রাউন্ডের একটি ২-ইঞ্চি X ২-ইঞ্চি রঙিন ছবি (চশমা ছাড়া এবং কান যেন দেখা যায়)
ফাইনাল এডমিশন লেটার
পাসপোর্টের ফটো কপি + মুল পাসপোর্ট এবং আজ পর্যন্ত যত পাসপোর্ট আছে সবগুলোর মুল কপি
জন্ম সনদ / জাতীয় পরিচয়পত্র (অফসেট এবং A4 ফটোকপি)
বর্তমান ঠিকানার প্রমাণ হিসাবে বিদ্যুৎ বিল বা যেকোনো ইউটিলিটি বিল (অফসেট এবং A4 ফটোকপি)
ফাইনান্সারের ব্যাংক সার্টিফিকেট (অরজিনাল)
ফাইনান্সারের ব্যাংক স্টেটমেন্ট (অরজিনাল)
সব একাডেমিক সার্টিফিকেট এবং মার্কশিট (অফসেট এবং A4 ফটোকপি)
ভিসা ফি
আবেদনকারীর বয়স ১৮ বছরের কম হলে পিতামাতার কাছ থেকে একটি অনাপত্তি পত্র / নো অবজেকশান লেটার।

উল্লেখ্য, ভর্তি হওয়ার পরে এবং ক্লাস শুরু হওয়ার কমপক্ষে দুই দিন আগে কেপিআরআইইটিতে উপস্থিত হয়ে রিপোর্ট করতে হবে। রিপোর্ট করার সময় অবশ্যই সব অরজিনাল কাগজপত্র দেখাতে হবে। এটা শিক্ষার্থীরা নীজ দায়িত্বে করতে হবে। জেনে রাখা ভালো, স্টাডি ভিসা নিয়ে ভারতে প্রবেশ করার ১৪ দিনের মধ্যে অবশ্যই এফআরআরও রেজিস্ট্রেশন করতে হবে। এই ব্যাপারে কলেজ থেকে প্রয়োজনীয় সহায়তা পাওয়া যাবে। 

এই রিপোর্ট প্রকাশের তারিখ পর্যন্ত বর্ণিত তথ্য সঠিক। কলেজ কর্তৃপক্ষ যে কোনো সময় যে কোনো তথ্য পরিবর্তন, পরিবর্ধন এবং সংশোধনের অধিকার রাখে। কলেজ কর্তৃক যে কোনো তথ্য পরিবর্তন, পরিবর্ধন এবং সংশোধন শিক্ষার্থীদের মেনে চলতে হবে। এজন্য প্রতিনিধিকে কোনোভাবেই দোষারোপ করা যাবেনা।

প্রকাশের তারিখ: ৮ অক্টোবর ২০২৪
প্রকাশের সময়: ৭:১০ পি এম