কোলকাতার আ্যাডামাস বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং অধ্যয়নের সুযোগ

by বিপ্লব চন্দ্র চক্রবর্তী

14 Jan 2019

কোলকাতার আ্যাডামাস বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং অধ্যয়নের সুযোগ

বাংলাদেশের যশোর-বেনাপোল সীমান্ত হয়ে সড়ক পথে ভারতের কোলকাতা শহরে প্রবেশের পথে বারাসাতের আ্যাডামাস নলেজ সিটিতে আ্যাডামাস বিশ্ববিদ্যালয় অবস্থিত। 

১০০ একরের অধিক সবুজ-শ্যামল সমতল ভুমির উপর নির্মিত ক্যাম্পাসটি প্রকৃতি এবং প্রযুক্তির এক অপূর্ব সমন্বয়। কোলকাতা, বারাসাত এবং বাংলাদেশ-ভারত সীমান্ত সংশ্লিষ্ট সর্বসাধারণের সাথে কথা বলে জানা যায়, আ্যাডামাস বিশ্ববিদ্যালয় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের অন্যতম সেরা বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসাবে ইতিমধ্যে জনগনের আস্থা অর্জন করেছে। বিশ্ববিদ্যালয়টি পরিদর্শন করতে গিয়ে দেখা যায়, বাংলাদেশ, নেপাল, ভুটান, বার্মা সহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীগন আ্যাডামাস বিশ্ববিদ্যালয়ে স্নাতক থেকে পিএইচডি পর্যন্ত বিভিন্ন কোর্সে অধ্যয়ন করছে।

সরজমিনে পরিদর্শন শেষে কথা হয় বিশ্ববিদ্যালয়ের আচার্য শ্রী সামিত রায়ের সাথে। জিইই বাংলাদেশকে তিনি জানান, উচ্চ শিক্ষায় শিক্ষার্থীর সত্যিকারের স্বপ্ন পূরনের ক্ষেত্রে আ্যাডামাস বিশ্ববিদ্যালয় অগ্রণী ভুমিকা পালন করে আসছে। আমরা শিক্ষার্থীর প্রকৃত শিক্ষা এবং গবেষণার প্রতি সর্বোচ্চ গুরুত্ব আরোপ করি। বাংলাদেশের শিক্ষার্থীদের ভর্তি বিষয়ক এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ-ভারত নিকটতম দুটি বন্ধুপ্রতিম দেশ এবং একে-অপরের পরীক্ষিত বন্ধু। আ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষা এবং গবেষণা কার্যক্রম দুই দেশের সম্পর্কে নতুন মাত্রা সৃষ্টি করবে বলে তিনি দৃঢ় আশাবাদী। আমি বিশ্বাস করি, বাংলাদেশ থেকে আগত শিক্ষার্থীগন আ্যাডামাস থেকে আধুনিক এবং বাস্তব-সম্মত জ্ঞান অর্জন শেষে বাংলাদেশের সামষ্ঠিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আ্যাডামাস বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য তিনি বাংলাদেশের শিক্ষার্থীদের ধন্যবাদ জানান। 

জিইই বাংলাদেশের সাথে পর্যায়ক্রমে কথা বলেন জনাব সন্দীপ কে. ব্যানার্জী, গ্রুপ প্রেসিডেন্ট, জনাব কৃষ্ণেন্দু কুন্ডু-গ্রুপ ভাইস প্রেসিডেন্ট এবং জনাব গৌতম ভৌমিক, ব্যবস্থাপক-আন্তর্জাতিক ভর্তি বিভাগ । আ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষা এবং গবেষণা পদ্ধতি এই অঞ্চলের সামগ্রীক উন্নয়নে নতুন মাত্রা যোগ করবে বলে তারা সকলে আশাপ্রকাশ করেন। 

ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি, বিবিএ, এমবিএ, ইংরেজি, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান, গনযোগাযোগ ও সাংবাদিকতা, অর্থনীতি, পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান, গণিত, মাইক্রোবায়োলজি, প্রাণরসায়ন, বায়োটেকনোলজি, ভূগোল, উদ্ভিদবিদ্যা, আইন, ইতিহাস, কমার্স প্রভৃতি বিষয়ে স্নাতক (সম্মান) থেকে পিএইচডি পর্যন্ত আ্যাডামাস বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ রয়েছে বলে তারা জানান। 

বাংলাদেশ থেকে ভারতে উচ্চ শিক্ষা গ্রহন করতে আগ্রহী শিক্ষার্থীগনের জন্য আ্যাডামাস বিশ্ববিদ্যালয় একটি আকর্ষণীয় গন্তব্য হতে পারে বলে তারা বিশ্বাসি। বাংলাদেশের শিক্ষার্থী এবং অভিভাবকগনকে আ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস পরিদর্শন করার জন্য তারা আমন্ত্রন জানান।

ভর্তি বিষয়ক যে কোন তথ্য এবং সহায়তার জন্য জনাব গৌতম ভৌমিকের সাথে যোগাযোগের জন্য অনুরোধ জানান। ফোন-+৯১-৮৩৩৬৯৮৬২১৪, ইমেইল-goutam.bhowmick@riceindia.org 

আরো তথ্য জানার জন্য ভিজিট করুন-http://geebangladesh.com/adamasuniversity

Related News

Send your Opinion